Homepage hero image

Neon symbol SVG

৩-৪ নভেম্বর

বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তি বিপ্লবকে শক্তিশালী করতে মানুষ একত্রিত হবে।আসুন জীবাশ্ম জ্বালানী সংস্থাগুলি থেকে অর্থ এবং রাজনৈতিক প্রভাবকে দূরে সরিয়ে সকলের জন্য একটি পরিষ্কার এবং ন্যায়সঙ্গত ভবিষ্যতের দিকে নিয়ে যাই!

অংশ নেয়ার জন্যে সাইন আপ করুন


৩-৪ নভেম্বর এ , যেমন জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলি অশ্লীল বিলিয়ন-ডলারের মুনাফার আরেকটি রাউন্ড প্রকাশ করে, আমরা রাস্তায় নামব এটা দেখানোর জন্য যে পরিচ্ছন্ন এবং ন্যায্য পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা চালিত বিশ্ব কেবল সম্ভব নয়: এটি আমাদের তৈরি করা।

প্রতিটি মহাদেশে, বড় শহরগুলিতে এবং ছোট দ্বীপগুলিতে, আমরা এটি দেখানোর জন্য পদক্ষেপ নেব যে একটি বিশ্বব্যাপী পুনর্নবীকরণযোগ্য শক্তি বিপ্লব আমাদের নাগালের মধ্যে রয়েছে৷ আমরা তেল শিল্পের লোভকে স্পটলাইট করব এবং সূর্য ও বাতাস দ্বারা চালিত একটি ন্যায়সঙ্গত ভবিষ্যতের জন্য অর্থ ও শক্তি পুনরুদ্ধার করব।

আমরা ক্ষুব্ধ বলেই রাস্তায় নামছি। কিন্তু আমরা আশাবাদী বলেও,and প্রতিহত করার জন্য আমাদের রাগ এবং আমাদের আশা ব্যবহার করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ - এবং নিজেদের এবং আমাদের গ্রহের জন্য একটি ভাল ভবিষ্যত গড়ে তোলার জন্য।

আমাদের সাথে যোগ দিন এবং পরিবর্তনের এই তরঙ্গকে শক্তিশালী করতে সাহায্য করুন!

শুধুমাত্র 2023 সালের প্রথম ত্রৈমাসিকে Exxon's, Shell's, Total's এবং Chevron's এর লাভ:

2022 সালে শেল-এর অতিরিক্ত মুনাফা, শুধুমাত্র বিদ্যুতের দাম বৃদ্ধি থেকে:

2022 সালে মোট এবং Exxon-এর অতিরিক্ত মুনাফা:

৩৩.৩
বিলিয়ন
ইউএসডি

২২.৪
বিলিয়ন
ইউএসডি

৫৬
বিলিয়ন
ইউএসডি

এটি আনুমানিক 55 মিলিয়ন গ্রামীণ পরিবারকে শক্তি এবং গ্রিড অ্যাক্সেস ছাড়াই সম্পূর্ণরূপে বিদ্যুতায়িত করতে পারে।এটি যুক্তরাজ্যের সমস্ত পরিবারের জন্য ব্যবধান পরিশোধ করতে পারে যারা এক বছরের জন্য শক্তি দারিদ্র্যের শিকার হয়েছিল – 17 বার!এটি কেনিয়া, উগান্ডা, তানজানিয়ার সমস্ত পরিবারকে সৌর শক্তির জন্য যে অর্থ প্রদান করতে পারে তার চারগুণ।
People protesting with renewable energy signs

আরও তথ্য

শক্তি প্রসার হল একটি উদ্যোগ 350.org এর এবং বিশ্ব জুড়ে সকল পার্টনারদের সহ নিয়ে এটি করা হয়েছে । জলবায়ু ধ্বংসকারী জীবাশ্ম জ্বালানি শিল্পের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধের হাতিয়ার হিসেবে জনগণের শক্তি এবং নবায়নযোগ্য সমাধানকে আলোকিত করতে আমরা স্থানীয় আন্দোলন, গোষ্ঠী এবং সম্প্রদায়ের সাথে বাহিনীতে যোগ দিচ্ছি।

আমরা এই প্রত্যয় দ্বারা চালিত যে নবায়নযোগ্য শক্তি ব্যবস্থায় দ্রুত এবং ন্যায্য রূপান্তর সক্ষম করার জন্য আমাদের কাছে সরঞ্জাম, প্রযুক্তি এবং সংস্থান রয়েছে – সেগুলিকে কেবল সঠিক দিকে নিয়ে যেতে হবে: জীবাশ্ম জ্বালানি থেকে দূরে এবং সম্প্রদায়-কেন্দ্রিক পুনর্নবীকরণযোগ্য প্রকল্পগুলির দিকে।

৩-৪ নভেম্বর, যখন জীবাশ্ম জ্বালানী কোম্পানিগুলি তাদের পরবর্তী ত্রৈমাসিক মুনাফা ঘোষণা করতে প্রস্তুত এবং আমাদের নেতারা পরবর্তী জাতিসংঘের বৈশ্বিক জলবায়ু আলোচনায় (COP28) একত্রিত হওয়ার ঠিক আগে, সারা বিশ্বের মানুষ আমাদের সরকারগুলির দাবি করার জন্য পদক্ষেপগুলি সংগঠিত করবে। অর্থ এবং রাজনৈতিক ক্ষমতাকে সম্প্রদায়-কেন্দ্রিক পুনর্নবীকরণযোগ্য প্রকল্পের দিকে স্থানান্তরিত করা।

আমরা বিশ্বের যেখানেই থাকি না কেন, আমরা জলবায়ু এবং জীবনযাত্রার ব্যয় সংকটের প্রভাবের মুখোমুখি হচ্ছি, যখন জীবাশ্ম জ্বালানী শিল্প তাদের অশ্লীল লাভ রক্ষার জন্য বাস্তব জলবায়ু ক্রিয়াকে অবরুদ্ধ করে চলেছে। এটা হাস্যকর! আমরা ক্ষুব্ধ, আমরা ক্ষুব্ধ, কিন্তু আমরা আমাদের নাগালের মধ্যে যে পরিবর্তনের জন্য আশাবাদী। এখানে কিছু তথ্য রয়েছে যা আপনাকে আমাদের সাথে যোগ দিতে রাজি করতে সাহায্য করতে পারে:

  • টোটাল এবং এক্সন মবিল 2022 সালে USD 56 বিলিয়ন অতিরিক্ত মুনাফা ঘোষণা করেছে। এই চারবার কেনিয়া, উগান্ডা, তানজানিয়ার সমস্ত পরিবারকে সৌর শক্তির জন্য অর্থ প্রদান করতে পারে।
  • এটি খবর নাও হতে পারে, কিন্তু: তেল এবং গ্যাস কোম্পানিগুলি দ্বারা রূপান্তর করা হবে না। 2022 সালে 4.144 ট্রিলিয়ন (হ্যাঁ, ট্রিলিয়ন) মার্কিন ডলারের রেকর্ড নেট আয়ে পৌঁছানো সত্ত্বেও, তারা সেই বছর সৌর এবং বায়ুতে 0,0019% বিনিয়োগ করেছিল।
  • ক্লিন এনার্জি প্রজেক্টে ব্যয় করা প্রতি ডলার উদ্দীপনা জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগের তুলনায় প্রতি ডলারে প্রায় তিনগুণ বেশি চাকরি তৈরি করে। এটাই বাস্তব রূপান্তর!

জীবাশ্ম জ্বালানি লাভ অযৌক্তিক. যদি আমরা তাদের উপর ট্যাক্স বা বিনিয়োগ এবং ভর্তুকি সৌর এবং বায়ুতে পুনঃনির্দেশিত করি, তাহলে আমাদের কাছে ন্যায়বিচারের মূলে থাকা পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থায় রূপান্তর সম্ভব এবং দ্রুত করার সংস্থান থাকবে। জলবায়ু সংকট মোকাবেলার জন্য আমাদের কাছে সরঞ্জাম, প্রযুক্তি এবং সংস্থান রয়েছে। আমরা কয়লা, তেল এবং গ্যাস কোম্পানিগুলিকে ন্যায্য এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থায় রূপান্তরকে আটকে রাখার অনুমতি দিতে পারি না! নভেম্বরে, আমরা একত্রিত হব, ব্যক্তিগতভাবে এবং অনলাইনে, শক্তির রূপান্তরকে শক্তিশালী করতে!

আমরা যে পরিবর্তন দেখতে চাই তা অর্জনের জন্য, আমাদের সারা বিশ্বে একসাথে কাজ করতে হবে: অভিজ্ঞ কর্মী এবং নবাগত, শ্রমিক এবং ইউনিয়ন, ঐতিহ্যবাহী সম্প্রদায়, আমরা সবাই। একত্রিত হয়ে আমাদের শক্তি প্রদর্শনের সময় এসেছে।

এই মাত্র শুরু. মানুষ, যত্ন এবং ন্যায়বিচারকে কেন্দ্র করে একটি ভবিষ্যত আমাদের তৈরি করতে হবে। আমরা যে পদক্ষেপগুলি নিই তা আমাদের জলবায়ু ন্যায়বিচারের পথে এগিয়ে যেতে সহায়তা করবে। নভেম্বর মাসে, আমাদের নাগালের মধ্যে থাকা নবায়নযোগ্য শক্তির ভবিষ্যত কল্পনা করতে এবং লড়াই করতে বিশ্বজুড়ে সম্প্রদায়ের সাথে যোগ দিন!

যোগ দিন

আমাদের চাহিদা হলো :

  1. পরিশোধ করুন – জীবাশ্ম জ্বালানী সংস্থাগুলিকে বিল পরিশোধ করতে দিন: আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানী কোম্পানির অবৈধ মুনাফা পুনরুদ্ধার করতে হবে। শুরুতে, আমাদের সরকারের উচিত তাদের অন্যায্য লাভের উপর কর আরোপ করা, ভর্তুকি, বিনিয়োগ এবং কয়লা, তেল ও গ্যাস কোম্পানির ঋণ বাদ দেওয়া। এবং পরিবর্তে, তাদের উচিত ন্যায়বিচারের মূলে থাকা পুনর্নবীকরণযোগ্য শক্তি উদ্যোগকে অর্থায়ন এবং সমর্থন করা।
  2. শক্তি প্রসার – নবায়নযোগ্য শক্তির তহবিল দেওয়ার জন্য অর্থ উন্মোচন করুন: স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক স্তরে সম্ভাব্য সমস্ত আর্থিক ব্যবস্থার মাধ্যমে সরকারগুলিকে পুনর্নবীকরণযোগ্য শক্তির দিকে আর্থিক সংস্থানগুলিকে পুনর্নির্দেশ করতে হবে। এই সম্পদগুলিকে জলবায়ু সংকটের স্কেল এবং জরুরিতার সাথে সারিবদ্ধ হওয়া উচিত এবং বিশ্বব্যাপী তহবিলের সুষম বন্টন নিশ্চিত করা উচিত।

আমরা পুনর্নবীকরণযোগ্য শক্তি দ্বারা চালিত একটি জীবন্ত ভবিষ্যত চাই, যা সকলের জন্য ন্যায়সঙ্গত এবং গ্রহণযোগ্য । এবং সমাধানটি পরিষ্কার: বর্তমানে যেখান থেকে অর্থ নেওয়া হচ্ছে – জীবাশ্ম জ্বালানী শিল্পের অশ্লীল লাভ – এবং এটিকে ন্যায়বিচারের ভিত্তিতে পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবস্থার দিকে স্থানান্তরিত করা। কিন্তু জীবাশ্ম জ্বালানি শিল্পের অর্থ গ্রহণ করা যথেষ্ট নয়: আমরা তাদের পথ থেকে দূরে রাখতে চাই। বিগ অয়েলকে আমাদের শক্তির ভবিষ্যৎ নির্ধারণ করা থেকে বিরত রাখার জন্য আমাদের সরকারের প্রতিটি সম্ভাব্য উপায় অন্বেষণ করতে হবে।

যখন আমরা জলবায়ু সংকট এবং উচ্চ শক্তি বিলের প্রভাব সহ্য করছি, জীবাশ্ম জ্বালানী কোম্পানিগুলি আগের চেয়ে আরও সমৃদ্ধ হচ্ছে। BP, Shell, ExxonMobil, Equinor এবং Total এর মতো শক্তির দানবগুলি বারবার রেকর্ড-ব্রেকিং মুনাফা নিবন্ধন করে, তাদের ধনী শেয়ারহোল্ডার এবং সিইওদের আরও ধনী করে তোলে এবং বিশ্বকে আরও অসম করে তোলে৷ আমরা জলবায়ু এবং বৈষম্য সংকটের মাত্রা মেটাতে যথেষ্ট দ্রুত পুনর্নবীকরণযোগ্য শক্তির অবকাঠামো তৈরি করছি না, এবং দেশগুলি তাদের মোকাবেলায় কার্যকরভাবে সীমান্ত পেরিয়ে একসঙ্গে কাজ করছে না।

সরকারগুলি, যারা এ পর্যন্ত শিল্পকে সমর্থন করেছে, তাদের উচিত সম্ভাব্য সমস্ত আর্থিক ব্যবস্থার মাধ্যমে জীবাশ্ম জ্বালানী সংস্থাগুলির মুনাফা লক্ষ্য করা: কর তৈরি করা, ভর্তুকি বন্ধ করা, সরাসরি বিনিয়োগ এবং ঋণ বন্ধ করা। স্থানীয়ভাবে, জাতীয়ভাবে এবং তহবিলের সুষম বণ্টনের জন্য একটি আন্তর্জাতিক কর্মপরিকল্পনা তৈরি করে নবায়নযোগ্য শক্তিকে সমর্থন করার জন্য তাদের সেই তহবিলগুলিকে পুনঃনির্দেশিত করতে হবে – যাতে যে সমস্ত দেশ জলবায়ু সংকটে সবচেয়ে কম অবদান রাখে কিন্তু প্রায়শই এটির দ্বারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এবং প্রভাবিত হয় তাদের কাছে খাপ খাইয়ে নেওয়ার জন্য এবং পরিচ্ছন্ন এবং আরও স্থিতিস্থাপক শক্তি ব্যবস্থায় রূপান্তরের জন্য সংস্থান রয়েছে।

অংশ নিন ! অংশ নেয়ার জন্যে সাইন আপ করুন .

অস্ট্রেলিয়ায় কয়লা বিদ্যুত করা থেকে শুরু করে সৌর শক্তি আপ করা পর্যন্ত, ব্রাজিলের পেট্রোব্রাস দ্বারা ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য ন্যায়বিচার এবং শক্তির অ্যাক্সেসের দাবি, ইউরোপ এবং আফ্রিকার টোটালের মতো জীবাশ্ম জ্বালানী কোম্পানির লোভকে লজ্জা দেওয়া থেকে, বিশ্বজুড়ে আমাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করার জন্য সর্বজনীন স্থান পুনরুদ্ধার করা পর্যন্ত, আপনি যেখানে আছেন সেখানে যোগ দিতে বা আয়োজন করতে পারেন।

সারা বিশ্ব জুড়ে কয়েক ডজন উত্তেজনাপূর্ণ কার্যকলাপ ঘটবে – এবং আপনি ব্যক্তিগতভাবে বা অনলাইন উভয়ই যোগ দিতে পারেন, বা আপনার নিজস্ব পাওয়ার আপ ইভেন্ট সংগঠিত করতে পারেন। আমাদের শোপিস অ্যাকশনগুলি কোথায় হবে সে সম্পর্কে তথ্য, এবং বিশ্বের যে কোনও জায়গায় অ্যাকশনের আয়োজনে স্বেচ্ছাসেবক এবং দলগুলিকে সহায়তা করার জন্য গাইড সংগঠিত করা, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আসছে৷ আপনি কিভাবে জড়িত হতে পারেন তা জানার সর্বোত্তম উপায় হল এখানে অংশগ্রহণের জন্য সাইন আপ করা!

ইভেন্ট রেজিস্ট্রেশন এবং কার্যকলাপ এর মাপ চলে আসছে ! সাইন আপ করুন আরও তথ্য এবং রিসোর্স পাওয়ার জন্যে এবং ছোট করে এই অংশগ্রহণকারী সার্ভেটি পূরণ করুন । এছাড়াও আপনি পরিকল্পনা শুরু করতে পারেন এবং আপনার বন্ধু, পরিবার এবং সহকর্মী কর্মীদের কাছে শব্দটি জানাতে পারেন!
জলবায়ু আন্দোলন জাতিসংঘের পরবর্তী বৈশ্বিক জলবায়ু আলোচনা, COP28, 30শে নভেম্বর থেকে দুবাইতে শুরু হওয়ার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে পরবর্তী মাসগুলিতে গতিশীলতা তৈরি হচ্ছে। জলবায়ু সংকট মোকাবেলায় জীবাশ্ম জ্বালানি শিল্পের বাজে ভূমিকাকে স্পটলাইট করতে এবং এর ক্রিয়াকলাপের মূল্য দিতে এবং আমাদের সকলের প্রাপ্য পরিচ্ছন্ন ও ন্যায়সঙ্গত ভবিষ্যতের জন্য দাবি করার জন্য লোকেরা বেশ কিছু মুহুর্তের মধ্যে একত্রিত হচ্ছে।

আমরা আমাদের অংশীদারদের সাথে এন্ড ফসিল ফুয়েল মোবিলাইজেশন এবং মেক পলুটারস পে ডে অফ অ্যাকশন আয়োজনের প্রচেষ্টায় যোগ দিচ্ছি, যা সেপ্টেম্বরে ঘটছে, সমস্ত জীবাশ্ম জ্বালানির দ্রুত ধাপের দাবিতে এবং সর্বোচ্চ নির্গমনকারী দেশ ও কর্পোরেশনগুলিকে দায়ী করার জন্য সর্বাধিক প্রভাবিত দেশ এবং সম্প্রদায়ের জলবায়ু সংকটের কারণে সৃষ্ট ক্ষতি এবং ক্ষতির জন্য তাদের ঐতিহাসিক ঋণ পরিশোধ করে।

একসাথে, আমরা জীবাশ্ম জ্বালানি শিল্পকে শক্তি দিতে একত্রিত – এবং নভেম্বরে আমরা ন্যায়বিচারের ভিত্তিতে পুনর্নবীকরণযোগ্য শক্তিকে শক্তিশালী করব! আমরা চাই যে সরকারগুলি জীবাশ্ম জ্বালানী শিল্পের অবৈধ মুনাফা লক্ষ্যবস্তু করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হোক এবং নবায়নযোগ্য শক্তিতে ন্যায্য রূপান্তরের জন্য অর্থায়নের জন্য তাদের ন্যায়সঙ্গতভাবে পুনরায় বিতরণ করবে।

COP28-এ, জীবাশ্ম জ্বালানি থেকে তাৎক্ষণিক পর্যায়ের জন্য আমাদের পরিষ্কার এবং বাস্তব পদক্ষেপের প্রয়োজন, এবং 1.5C উত্তাপের সাথে সঙ্গতিপূর্ণ থাকার জন্য 2030 সাল থেকে প্রতি বছর 1.5 টেরাওয়াট (TW) নবায়নযোগ্য শক্তি ইনস্টল করা ক্ষমতা তৈরি করা। এটি ঘটানোর জন্য আমাদের কাছে সরঞ্জাম, প্রযুক্তি এবং অর্থ রয়েছে – আমাদের কেবল রাজনৈতিক ইচ্ছার অভাব রয়েছে। সরকারকে চাপ দিতে এবং পুনর্নবীকরণযোগ্য বিপ্লবকে শক্তিশালী করতে আমাদের সাথে যোগ দিন!


FacebookTwitter